এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২- সকল শিক্ষা বোর্ড

hsc syllabus new

এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ এইমাত্র প্রকাশিত করা হবে ২৭ মে সকল শিক্ষা বোর্ড থেকে । এইচ এস সি শিক্ষার্থীরা এই মুহূর্তে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করার জন্য নিজ নিজ শিক্ষা বোর্ডে ভিজিট করছে । এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ যার যার শিক্ষা বোর্ডে পাওয়া যাবে । কিন্তু অনেকের শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে পারছে না । সেক্ষেত্রে আমরা এখানে এইচ এস সি সিলেবাস ২০২২ প্রকাশ করলাম । নিচের লিঙ্ক থেকে এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড করে নিন। 

এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড লিঙ্ক 

সপ্তাহ দুয়েক আগে আমরা শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমে জানতে পারি যে এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হবে অতি শীঘ্রই । সে অনুযায়ী আমরা আগে থেকে বাংলা ও ইংলিশে বেশ কয়েকটি পোস্ট দিয়ে রেখেছি । যদি আপনারা এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ইংলিশে দেখতে চান সেক্ষেত্রে নিচের লিঙ্ক দুটির যেকোনো একটিতে প্রবেশ করুন । দুটোতেই এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস  পিডিএফ দেওয়া আছে । আপনারা চাইলে সেখান থেকে সিলেবাস ডাউনলোড করতে পারবেন। 

HSC Short Syllabus 2022 PDF Download All Subjects

SSC Short Syllabus 2021 PDF- New Syllabus 2021   

SSC Short Syllabus 2021 PDF (Download Now)

২০২২ সালের এইচ এস সি পরীক্ষার সিলেবাস 

আগামী ৪ ফেব্রুয়ারি সকল শিক্ষা বোর্ড ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিশিয়াল ওয়েবসাইট এ প্রকাশ করা হবে । সেখানে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য সকল বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে । আমরা আমাদের ওয়েবসাইটেও এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করলাম । এইচ এস সি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস নিচে দিয়ে দিলাম ।

এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

 

Click here to download Hsc syllabus PDF

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (ঢাকা)

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ন্ত্রক । এখানে এস এস সি ও এইচ এস সি পরীক্ষার যাবতীয় বিষয় আপডেট করা হয় । তাই স্বভাবতই আগামি এইচ এস সি পরীক্ষার শর্ট সিলেবাস এখান থেকেই পাওয়া যাবে। কিন্তু ভাবনার বেপার হল যখন অনেক ইউজার একসাথে ওয়েবসাইট প্রবেশ করে, তখন এটিতে জ্যাম দেখা দেয় । কি করা যায় তাহলে? (এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস)

উপায় অনেক আছে যেমন আমরা আপনাদের জন্য সিলেবাস আপলোড করে রাখবো । আগামী  ৪ই ফেব্রুয়ারি নতুন এইচ এস সি short syllabus 2021 PDF প্রকাশ হওয়ার সাথে সাথে এই পোস্টটি থেকে সিলেবাস ২০২১ পেয়ে যাবেন। আবার বলে রাখি ৩০% এর বেশি বাদ দিয়ে নতুন সিলেবাস প্রকাশ করা হবে। নতুন সিলেবাস অনুযায়ী আগামী ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে । এখন দেখা যাক ক্লাশ শুরু হয় কি না ! 

আরও সিলেবাস দেখুনঃ

SSC Short Syllabus 2021 PDF- New Syllabus 2021 

এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১- সকল শিক্ষা বোর্ড

SSC Short Syllabus 2021 PDF (Download Now)

NCTB Short SSC Syllabus 2021 PDF- All Education Board

Dakhil Short Syllabus 2021 PDF- দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

SSC Vocational Syllabus 2021 PDF Download (ভোকেশনাল)- BTEB Short New SSC Syllabus 2021

দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২১- Madrasha Education Board

 

About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.