কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু? ১৯৭৪ সালের ১৭ই সেপ্টেম্বর

শেখ মুজিব কুইজের আজকের উত্তর

কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু? ১৯৭৪ সালে ১৭ই সেপ্টেম্বর জাতিসংঘের সদস্যপদ লাভ করার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাধারন পরিষদের অধিবেশনে বাংলায় ভাষণ দেন । আজকের প্রিয় কুইজের প্রশ্ন হল কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু?

কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু?

১৯৭৪ সালের ১৭ই সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করে। জাতিসংঘের সাধারণ পরিষদের ২৯তম অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় ভাষণ দিয়ে ইতিহাস সৃষ্টি করেন। কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু?

কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু?

বাংলা ভাষা ও দেশের জন্য বঙ্গবন্ধুর আত্মত্যাগ অবিস্মরণীয় হয়ে থাকবে আজীবন। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ দেশ ও জাতির নানা পরিকল্পনা ছিল । কিন্তু চলমান করোনা দুর্যোগের কারনে যার কোনকিছুই বাস্তবায়ন করা হয় নি । প্রিয় কুইজ প্রতিযোগিতার মাধ্যমে সকলেই বঙ্গবন্ধু সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারছে । আর এই জানার কাজে আমাদের ওয়েবসাইট বরাবরই পাশে ছিল । যাই হোক, আজকের কুইজের প্রশ্নটি কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু এখন উত্তরে চলে যাব । 

কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু কুইজের উত্তর 

কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু?

উত্তরঃ কবে জাতিসংঘে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু প্রশ্নের উত্তর ২৫শে সেপ্টেম্বর ১৯৭৪।

জয়ের পর বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী হিসেবে শপথ আজকের কুইজ  

উত্তর লিখে দেওয়ার পাশাপাশি ছবি ও দলিল দিয়ে দিলাম । আমরা কখনই প্রশ্নের উত্তরের ব্যাপারে সংশয় রাখি না । এবার উত্তর মিলিয়ে নিন তারপর কুইজের উত্তর দিন । আমরা প্রশ্নের উত্তর খোঁজার ব্যাপারে খুবি যত্নবান । পর্যাপ্ত স্টাডি না করে এখানে যা তা উত্তর লিখে রেখে যাই না । তবুও প্রশ্নের উত্তর নিয়ে আপনাদের কোন সংশয় থাকে আপনারা কমেন্ট করে জানাতে পারেন । 

ইতিমধ্যে, আমরা জেনেছি বেশ কয়েকজন এখান থেকে উত্তর জেনে উত্তর দিয়ে বিজয়ী হয়েছেন । তাই আমরা আশা করি আগামী দিন আপনিও হবেন বিজয়ীদের মধ্যে একজন। আর এখন পর্যন্ত এমন কাওকে পাই নি যে আমাদের উত্তর নিয়ে প্রশ্ন তুলতে পেরেছে । যাই হোক, এখন আপনারা দেখে নিন কি পুরষ্কার পাবেন এই শেখ মুজিব কুইজ জিতলে ।       

শেখ মুজিব কুইজের পুরস্কার কি কি 

অন্যান্য যে কোন কুইজ প্রতিজগিতার মতো প্রিয় কুইজ প্রতিযোগিতায় পুরষ্কার পাওয়া নিতান্তই একটা ভাগ্যের ব্যাপার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগিতার প্রতিদিনের কুইজের উত্তর আমরা সরবরাহ করছি । প্রশ্ন দেওয়ার সঙ্গে সঙ্গে উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন ।

ব্যাখ্যা ও প্রমাণ সহ প্রশ্নের উত্তর দিয়ে জিতে নিতে পারেন একটি স্মার্টফোন । বিজয়ী ১০০ জনের প্রথম ৫ জনকে দেওয়া হচ্ছে একটি করে স্মার্টফোন । সঠিক উত্তর দাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জনকে বেছে নেওয়া হয় । এই ১০০ জনের প্রত্যেকের জন্য থাকছে ১০০ গিগাবাইট ইন্টারনেট । ইন্টারনেটের মেয়াদ ১০০ দিন । আর গ্র্যান্ড প্রাইজ হিসেবে আপনারা পাবেন ১০০ টি ল্যাপটপ। তো শেষ দিন পর্যন্ত কুইজের উত্তর দিয়ে যান। কে জানে কোন দিন আপনার শিকেয় সুতো ছিঁড়ে ।  

আন্তর্জাতিক সংস্থাটির নাম কী

এই যে এত ১০০ সংখ্যার সমাহার কারন‌ এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিক উপলক্ষে । শিক্ষা মন্ত্রণালয় সহ বিভিন্ন সংগঠনের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে কুইজ প্রতিযোগিতা । শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগিতার হোস্ট হলো প্রিয়.কম । কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে আপনাকে কিছু নিয়ম মানতে হবে । 

আমাদের ওয়েবসাইটের অফিশিয়াল ফেসবুক গ্রুপ ভিজিট করে জেনে নিন সকল পরীক্ষার খবর 

ইতিমধ্যেই কিভাবে এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন আমরা পোস্ট করেছি । এখন দেখা যাক গতকালের কুইজের ফলাফল ।

গতকালের শেখ মুজিব কুইজের ফলাফল

কুইজের ফলাফল দেখতে পারেন একাধিক উপায়ে । quiz.priyo.com এ যেয়ে কুইজের ১০০ জন বিজয়ীদের তালিকা ছবিসহ দেখতে পারবেন । অথবা প্রিয় অ্যাপস এ যেয়ে ফলাফল দেখতে পারবেন । অথবা আপনার সুবিধার্থে আমরা এখানেই লিস্ট দিয়ে দিচ্ছি । নিচের লিংকে ক্লিক করলে ১০০ জন বিজয়ীদের তালিকা ছবিসহ দেখতে পারবেন । সঠিক উত্তর দিন আপনার কপাল ভালো হলে আপনিও পেয়ে যেতে পারেন একটি মানসম্মত স্মার্টফোন । কিন্তু আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে প্রশ্নের উত্তর যেন সঠিক হয় ।

এজন্য কুইজের উত্তর দেওয়ার আগে আমাদের ওয়েবসাইটে এসে সঠিক উত্তর দেখে নিন । তারপর উত্তর করুন । ধন্যবাদ । 

১৬ই ফেব্রুয়ারি বিজয়ীদের তালিকা দেখতে ক্লিক করুন এখানে

শেখ মুজিব কুইজের উত্তর ও শেয়ার 

বঙ্গবন্ধু শেখ মুজিব প্রিয় কুইজের উত্তর দিয়ে অসংখ্য পুরষ্কার জিতে নেওয়ার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে, আপনারা যেকোনো একটা ওয়েবসাইট বেছে নিয়ে সেখান থেকে কুইজের উত্তর দিতে পারবেন । অথবা সরাসরি আমাদের ওয়েবসাইট থেকে কুইজের উত্তর সাবমিট করতে পারবেন । শেখ মুজিব কুইজের উত্তর সাবমিট করতে নিচে ক্লিক করুন । 

উত্তর সাবমিট করতে এখানে ক্লিক করুন

অথবা কোনরকম কুইজে অংশগ্রহন না করেই শুধুমাত্র কুইজ শেয়ার করেই জিতে নিতে পারেন ৫০ হাজার টাকা অথবা একটি আকর্ষণীয় ল্যাপটপ । কুইজ শেয়ার করার জন্য লিঙ্ক নিচের অপশন থেকে পেয়ে যাবেন । 

আজকের কুইজ শেয়ার করুন এখান থেকে    

বিগত কুইজের প্রশ্ন ও উত্তর দেখুনঃ

  1. এই বাংলার আকাশ-বাতাস, সাগর-গিরি ও নদী—কবিতাটি কে লিখেছেন?
  2. গানটি কে লিখেছেন শোন একটি মুজিবরের থেকে লক্ষ
  3. যতকাল রবে পদ্মা যমুনা এই কবিতাটি কে লিখেছেন? শেখ মুজিব কুইজের উত্তর
  4. Priyo Quiz Result Answer & Winner 2020 https:// quiz.priyo.com
  5. বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর- বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতা ২০২০-ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর
  6. কবে শেষবার গ্রেফতার হয়েছিলেন বঙ্গবন্ধু? Quizer Uttor
  7. বঙ্গবন্ধু প্রথম কবে তাঁর বাসভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন?
  8. তাঁদের আলোচনা কতক্ষণ স্থায়ী হয়? ২২শে মার্চ ইয়াহিয়া ও বঙ্গবন্ধুর আলোচনা (ক্ষমতা হস্তান্তর প্রশ্নে ১৯৭১ সালের মার্চে)
  9. প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? ১৯৭১ সালের মার্চ মাসে-কুইজের উত্তর
  10. কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়? ৭ই মার্চের ভাষণ কুইজ 
  11. আন্তর্জাতিক সংস্থাটির নাম কী? বঙ্গবন্ধুর ভাষণকে স্বীকৃতি দেওয়া আন্তর্জাতিক সংস্থাটির নাম কী?
  12. এই বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়? বঙ্গবন্ধু ও জুলফিকারের ২৭ জানুয়ারির বৈঠক কোথায়?
  13. প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসনে জয়লাভ করে?
  14. শেখ মুজিব কোথায় প্রথম ৬ দফা দাবি উত্থাপন করেন? ৬ দফা কুইজ
  15. বঙ্গবন্ধু কবে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক হিসেবে ‘নৌকা’ পছন্দ করেন? ১৯৭০ সালের নির্বাচনে- কুইজের উত্তর
  16. গ্রন্থটির ভূমিকা লিখেছেন কে? অসমাপ্ত আত্মজীবনী (১লা জানুয়ারি)
  17. বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের স্বাধীন বাংলায় —গানটির মূল শিল্পী কে?

আরও কিছু প্রয়োজনীয় পোস্ট দেখুনঃ

SSC Short Syllabus 2021 PDF- New Syllabus 2021

এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১- সকল শিক্ষা বোর্ড

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ RU Admission Circular 2020-21

RU Admission Circular 2020-21 রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

 

About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.