জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ 2023 NU Notice

NU Notice Board

 

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ (NU Notice 2023) অফিসিয়াল ওয়েবসাইট নোটিশ বোর্ড থেকে সব অনার্স ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ ও ৪র্থ বর্ষের পরীক্ষার নোটিশ এই পোস্টে পাওয়া যাবে। আপনি সবাই জানেন, জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট হল  www.nu.ac.bd  । জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রবেশের পরে, আপনি একটি নোটিশ বিভাগ পাবেন। এবং সেই নোটিশ বিভাগে, জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সমস্ত পরীক্ষা এবং ক্লাস সম্পর্কিত নোটিশ পাবে।

তবে কখনও কখনও এটি ঘটে যে শিক্ষার্থীরা এনইউ অফিসিয়াল ওয়েবসাইট নোটিশ বোর্ডে প্রবেশ করে । তদতিরিক্ত, তারা তাদের জন্য সঠিক নোটিশ সনাক্ত করতে ব্যর্থ হয় । অতএব, আমরা এই পোস্ট দিয়েছি। এই পোস্টে প্রতিটি জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ পৃথকভাবে পাবেন। [পোস্টটি ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন]

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ 2023

করোনা ভাইরাস মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয় তাদের সিদ্ধান্তে অবিচল থাকতে পারছে না । কখনও কখনও, মন্ত্রণালয় বলে যে ক্লাস এবং পরীক্ষা সীমিত শর্তে অনুষ্ঠিত হবে। কখনও কখনও, তারা সমস্ত পরীক্ষা এবং ক্লাস স্থগিত করে। তবে সর্বশেষ তথ্যের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এই পোস্টটি একবার দেখে নিতে হবে। অতএব, আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় এর পরীক্ষা এবং ক্লাস সম্পর্কে সর্বশেষ খবর দিয়ে দিচ্ছি । আমাদের ওয়েবসাইটে এই পোস্টটি একবার দেখুন। তাছাড়া, আপনি আমাদের ওয়েবসাইটে নোটিশ বিভাগটি দেখতে পারেন।

NU notice

সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে যেতে ক্লিক করুন 

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার সর্বশেষ খবর 

অনেক আলোচনার পরে, শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেন যে ২৪শে মে তারিখের আগে কোন শ্রেণীকক্ষে ক্লাস এবং পরীক্ষা হবে না। তার মানে, শিক্ষাপ্রতিষ্ঠান আরও দু’মাস বন্ধ থাকবে। জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা এবং ক্লাস ২৪শে মে এর পরে পুনরায় শুরু হবে । পাবলিক বিশ্ববিদ্যালয় হল সম্পর্কে আমরা জেনেছি, আবাসিক হল ১৭ই মে উন্মুক্ত করে দিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যাই হোক, আসুন আমরা আপনাকে সমস্ত তথ্য একটি সাজানো গোছানো পদ্ধতিতে দেই।

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ

 

NU Notice 2023

চলমান সঙ্কটের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলি তাদের নিজস্ব কোনও সিদ্ধান্ত নিতে পারছে না। সিদ্ধান্তের জন্য তারা শিক্ষা মন্ত্রণালয়ের উপর নির্ভর করবে। কয়েকদিন আগে দীপু মনি ঘোষণা করে যে সব জাতীয় বিশ্ববিদ্যালয় এবং পাবলিক বিশ্ববিদ্যালয় পরীক্ষা ২৪শে মে পর্যন্ত স্থগিত করা হবে। এরই মধ্যে সরকার ক্লাস ও পরীক্ষার নতুন শুরুর প্রস্তুতিমূলক পদক্ষেপ নেবে। প্রস্তুতিমূলক পদক্ষেপের মধ্যে রয়েছে টিকা দেওয়া, শ্রেণিকক্ষগুলি পরিষ্কার করা ইত্যাদি। সংক্ষেপে বললে, সরকার প্রাতিষ্ঠানিক জায়গায় করোনার ঝুঁকি হ্রাস করার চেষ্টা করছে।

সুতরাং, সর্বশেষ জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ জানার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইটটি জরুরি হয়ে পড়েছে। এই পোস্টে আমরা অনার্স এবং মাস্টার্স পরীক্ষার উপর জোর দেব। আমরা প্রতি বর্ষের পরীক্ষার নোটিশ আলাদা আলাদা দিয়ে দিচ্ছি ।

এন ইউ অনার্স ১ম বর্ষের পরীক্ষার খবর 

সমস্ত অনার্স এবং মাস্টার্স পরীক্ষা আটকে আছে করোনা ভাইরাসের জন্যে । অনার্স ১ম বর্ষের পরীক্ষা তাদের মধ্যে অন্যতম। ১০ মাসের শাট-ডাউন করার পরে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে, অনেক কলেজ তাদের ইন কোর্স পরীক্ষা নিয়ে নিয়েছে। তাছাড়া কলেজগুলি ফরম পূরণের জন্য তারিখ দিয়েছে। তবে হঠাৎ করেই, চলমান ও নির্ধারিত সকল পরীক্ষা বাতিল করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে । এই পরিস্থিতিতে, কখন আবার পরীক্ষা পুনরায় শুরু হবে তা আপনার জানতে এই পোস্টটি পড়তে পারেন ।

এই সমস্ত খবর জানার জন্য নির্ধারিত জায়গা হল বিশ্ববিদ্যালয় নোটিশ বোর্ড। তবুও, আপনি এই পোস্টে যে কোনও প্রকারের নোটিশ পেতে পারেন। অনার্স ১ম বর্ষের সকল নোটিশ নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করুন: 

জাতীয় বিশ্ববিদ্যালয়  অনার্স ২য় বর্ষের সর্বশেষ আপডেট 

এই করোনা ভাইরাসজনিত মহামারীর কারণে কোনও পরীক্ষা নেওয়া সম্ভব ছিল না। সুতরাং, অনার্স ২ য় বর্ষের পরীক্ষাও এখনও বাকি আছে । জাতীয় বিশ্ববিদ্যালয়  অনার্স ১ম বর্ষের তবু ফর্ম পূরণের ডেট দিয়েছে। কিন্তু, অনার্স ২ য় বর্ষের পরীক্ষার ক্ষেত্রে কেবলমাত্র ইন-কোর্সই শেষ হয়েছে । এছাড়া, ফর্ম পূরণ এবং পরীক্ষার কোন কার্যক্রমই এখনও ঠিক হয়নি । সুতরাং, আপনি যদি ২ য় বর্ষের নোটিশ পেতে চান তবে নীচের নোটিশগুলি দেখুনঃ

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ৩য় বর্ষের অনার্স পরীক্ষার খবর  

অবশ্যই, আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার নোটিশগুলি পেতে পারেন। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট নোটিশ পেতে ব্যর্থ হন, তবে আপনি এখানে অনুসন্ধান করতে পারেন। এখানে এই পোস্টে, আমরা আপনাকে সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ বোর্ড লিঙ্ক দিয়ে দিচ্ছি। শুধু লিঙ্কটি চেপে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়  অফিসিয়াল ওয়েবসাইট নোটিশে যেতে পারেন । তদুপরি, আমরা আপনাকে ছবি এবং পিডিএফ ফর্ম্যাটে সমস্ত নোটিশ দিচ্ছি। আপনার পছন্দ মতো যে কোনও ফর্ম্যাট বেছে নিতে পারেন। নীচে জাতীয় বিশ্ববিদ্যালয় ৩য় বর্ষ অনার্স নোটিশটি দেখুনঃ

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ৪র্থ বর্ষ পরীক্ষার খবর 

ফর্ম পূরণ থেকে চূড়ান্ত পরীক্ষার ফলাফল পর্যন্ত সমস্ত পরীক্ষার সাথে সম্পর্কিত নোটিশ এই পোস্টে পেয়ে যাবেন । জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী তথ্যের বিকল্প মাধ্যম হিসাবে আমাদের ওয়েবসাইটকেই বেছে নেয়। অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা চলছে। নিচে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার নোটিশ সম্পর্কে সর্বশেষ আপডেটগুলি জেনে নিনঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স পরীক্ষার খবর 

আমরা এই পোস্টটি প্রতিটি নোটিশ আপডেটের পরেই আপডেট করব। আপনার যদি কোনও পরীক্ষার খবর জানতে হয় তবে আপনাকে কেবল এই পোস্টটি পড়তে হবে। আপনি যে কোনও পরীক্ষার নোটিশ জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট নোটিশ বোর্ডে আপডেট পাবেন। তবে আমরা আপনাকে এখানে সমস্ত মাস্টার্স পরীক্ষার নোটিশ দিয়ে দিচ্ছি। আপনি এখান থেকে বিশ্ববিদ্যালয় মাস্টার্স পরীক্ষার নোটিশ দেখতে এবং ডাউনলোড করতে পারেনঃ 

www.nu.ac.bd নোটিশ বোর্ড

শিরোনামটি দেখে বুঝতে পারছেন এটি  বিশ্ববিদ্যালয় নোটিশ পাওয়ার জন্য সরকারী ওয়েবসাইট। তবে, এখন থেকে আপনি এই পোস্টটি নোটিশ বোর্ড হিসাবে ধরে নিন। কারণ, আমরা এই পোস্টে সকল বর্ষের পরীক্ষার নোটিশ আপডেট করে যাচ্ছি। কেবল আপনাকে এই পোস্টে প্রবেশ করতে হবে, আপনি যে কোনও পরীক্ষার নোটিশ পাবেন।

এছাড়াও, আপনি যখন অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার চেষ্টা করবেন তখন কিছু জটিলতা দেখা দেয়। কখনও কখনও এটি খুব বেশি ব্যস্ত দেখায়, কখনও কখনও প্রবেশযোগ্য নয় দেখায়। সুতরাং আপনি কোনও সমস্যা ছাড়াই এই পোস্ট থেকে যে কোন  নোটিশ সংগ্রহ করতে পারেন।

আরও কিছু গুরুত্বপূর্ণ পোস্ট দেখুনঃ

  1. National University Notice nu.ac.bd notice 2023
  2. NU Honours 3rd Year Exam Routine PUBLISHED | NU Notice Board Routine 2023
  3. এন ইউ নোটিশ জাতীয় বিশ্ববিদ্যালয় 2023 NU Notice nu.ac.bd

ধন্যবাদ.                                                                     

About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.