বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর- বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতা ২০২০-ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর

শেখ মুজিব কুইজের আজকের উত্তর

বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর- বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতা এর আজকের প্রশ্ন বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর বঙ্গবন্ধুকে গ্রেফতার করে ঢাকা থেকে করাচিতে নিয়ে যাওয়া হয়। আজকের শেখ মুজিব প্রিয় কুইজের প্রশ্ন হল বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? চলুন প্রশ্নের উত্তরে চলে যাই । বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তরঃ

বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়?

আজ ২৯শে জানুয়ারি প্রিয় কুইজের প্রশ্ন হল বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? প্রশ্নের উত্তরে চলে যাব তার পূর্বে সম্পূর্ণ প্রশ্ন ভালভাবে দেখে নেওয়া যাকঃ বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর 

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে ঢাকা সেনানিবাসে নিয়ে যায় পাকিস্তান সেনাবাহিনী এবং এর তিন দিন পর তাঁকে বন্দি অবস্থায় পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। পরবর্তী সময়ে গোপনে বঙ্গবন্ধুর বিচার শুরু হয়। ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়?(বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর)

বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর

শেখ মুজিব কুইজের উত্তর দিয়ে জিতে নিতে পারেন অসংখ্য পুরষ্কার। অথবা কুইজের শেয়ার করলেও থাকছে অনেক পুরষ্কার। তাই সঠিকভাবে কুইজের উত্তর দেওয়া জরুরি। (বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর) তাহলে আজকের কুইজের উত্তর দেখে আসি। উত্তর দেওয়ার আগে অবশ্যই এখান থেকে উত্তর মিলিয়ে নিন (বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর)

বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয় বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর

বঙ্গবন্ধুকে নিয়ে আমাদের জানার আগ্রহ প্রবল। প্রিয় কুইজের এই আয়োজন সেটা অনেক্তাই সহজতর করে দিয়েছে । যা হোক আজকের কুইজের উত্তরঃ বঙ্গবন্ধুকে লায়াল্পুর কারাগারে বন্দি করে রাখা হয় । প্রতিদিনের মতো আজকেও উত্তরের স্বপক্ষে প্রমান নিচে দিয়ে দিচ্ছি । বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তরঃ

বঙ্গবন্ধু কুইজ আজকের উত্তর

তাহলে প্রমাণসহ আজকের কুইজের উত্তর দিয়ে দিলাম । এবার আপনার সাবমিট করার পালা । আর কুইজের উত্তর নিয়ে কোন সংশয় থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন । ইতিমধ্যে, আমরা জেনেছি বেশ কয়েকজন এখান থেকে উত্তর জেনে উত্তর দিয়ে বিজয়ী হয়েছেন । তাই আমরা আশা করি আগামী দিন আপনিও হবেন বিজয়ীদের মধ্যে একজন।      

মুজিব কুইজের পুরস্কার কি কি 

 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগিতার প্রতিদিনের কুইজের উত্তর আমরা সরবরাহ করছি । প্রশ্ন দেওয়ার সঙ্গে সঙ্গে উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন । ব্যাখ্যা ও প্রমাণ সহ প্রশ্নের উত্তর দিতে জিতে নিতে পারেন একটি স্মার্টফোন । বিজয়ী ১০০ জনের প্রথম ৫ জনকে দেওয়া হচ্ছে একটি করে স্মার্টফোন । সঠিক উত্তর দাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জনকে বেছে নেওয়া হয় । এই ১০০ জনের প্রত্যেকের জন্য থাকছে ১০০ গিগাবাইট ইন্টারনেট । ইন্টারনেটের মেয়াদ ১০০ দিন । 

আন্তর্জাতিক সংস্থাটির নাম কী

এই যে এত ১০০ সংখ্যার সমাহার কারন‌ এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিক উপলক্ষে । শিক্ষা মন্ত্রণালয় সহ বিভিন্ন সংগঠনের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে কুইজ প্রতিযোগিতা । শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগিতার হোস্ট হলো প্রিয়.কম । কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে আপনাকে কিছু নিয়ম মানতে হবে ।

ইতিমধ্যেই কিভাবে এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন আমরা পোস্ট করেছি । এখন দেখা যাক গতকালের কুইজের ফলাফল ।

গতকালের কুইজের ফলাফল

কুইজের ফলাফল দেখতে পারেন একাধিক উপায়ে । quiz.priyo.com এ যেয়ে কুইজের ১০০ জন বিজয়ীদের তালিকা ছবিসহ দেখতে পারবেন । অথবা প্রিয় অ্যাপস এ যেয়ে ফলাফল দেখতে পারবেন । অথবা আপনার সুবিধার্থে আমরা এখানেই লিস্ট দিয়ে দিচ্ছি । নিচের লিংকে ক্লিক করলে ১০০ জন বিজয়ীদের তালিকা ছবিসহ দেখতে পারবেন । সঠিক উত্তর দিন আপনার কপাল ভালো হলে আপনিও পেয়ে যেতে পারেন একটি মানসম্মত স্মার্টফোন । কিন্তু আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে প্রশ্নের উত্তর যেন সঠিক হয় ।

এজন্য কুইজের উত্তর দেওয়ার আগে আমাদের ওয়েবসাইটে এসে সঠিক উত্তর দেখে নিন । তারপর উত্তর করুন । ধন্যবাদ । 

২৮ জানুয়ারি বিজয়ীদের তালিকা দেখতে ক্লিক করুন এখানে

বিগত কুইজের প্রশ্ন ও উত্তর দেখুনঃ

বঙ্গবন্ধুকে কোন কারাগারে বন্দি করে রাখা হয়? ঢাকা থেকে করাচিতে স্থানান্তরের পর

কবে শেষবার গ্রেফতার হয়েছিলেন বঙ্গবন্ধু? Quizer Uttor

বঙ্গবন্ধু প্রথম কবে তাঁর বাসভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন?

তাঁদের আলোচনা কতক্ষণ স্থায়ী হয়? ২২শে মার্চ ইয়াহিয়া ও বঙ্গবন্ধুর আলোচনা (ক্ষমতা হস্তান্তর প্রশ্নে ১৯৭১ সালের মার্চে)

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? ১৯৭১ সালের মার্চ মাসে-কুইজের উত্তর

কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়? ৭ই মার্চের ভাষণ কুইজ 

আন্তর্জাতিক সংস্থাটির নাম কী? বঙ্গবন্ধুর ভাষণকে স্বীকৃতি দেওয়া আন্তর্জাতিক সংস্থাটির নাম কী?

এই বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়? বঙ্গবন্ধু ও জুলফিকারের ২৭ জানুয়ারির বৈঠক কোথায়?

প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসনে জয়লাভ করে?

শেখ মুজিব কোথায় প্রথম ৬ দফা দাবি উত্থাপন করেন? ৬ দফা কুইজ

বঙ্গবন্ধু কবে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক হিসেবে ‘নৌকা’ পছন্দ করেন? ১৯৭০ সালের নির্বাচনে- কুইজের উত্তর

গ্রন্থটির ভূমিকা লিখেছেন কে? অসমাপ্ত আত্মজীবনী (১লা জানুয়ারি)

আরও কিছু প্রয়োজনীয় পোস্ট দেখুনঃ

SSC Short Syllabus 2021 PDF- New Syllabus 2021

এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১- সকল শিক্ষা বোর্ড

SSC Short Syllabus 2021 PDF (Download Now)

Covid 19 Paragraph in English 100 Words

About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.