৪১ বিসিএস রেজাল্ট ২০২১ 41 BCS Preliminary Result 2021

৪১ বিসিএস রেজাল্ট ২০২১ এখন একটি দীর্ঘ প্রতীক্ষিত ইভেন্ট। এটা সত্যিই দুঃখের বিষয় যে বিপিএসসির মতো একটি সংস্থা ৫ মাসের মধ্যে ৪১ তম বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট প্রকাশ করতে পারে না, অবশ্যই মহামারীটি আমরা বিবেচনা করেই মন্তব্য করছি। মহামারী থাকা সত্ত্বেও, বিপিএসসি সহজেই ২ মাসের মধ্যে ৪১তম বিসিএস প্রিলি ফলাফল প্রকাশ করতে পারে। আসলে, বিপিএসসির খুব কম সময়ের মধ্যে ৪১ বিসিএস ফলাফল প্রকাশ করতে পারতো। কারণ, প্রাথমিক উত্তর-স্ক্রিপ্টের মূল্যায়ন পদ্ধতি ওএমআর মেশিনের মাধ্যমে। এটি এখন প্রশ্ন যে বিপিএসসি কীভাবে এত দীর্ঘ সময় নিতে পারে যা প্রার্থীদের উজ্জীবিত মননকে বাধা দিতে পারে। [পোস্টটি ইংলিশে পড়তে ক্লিক করুন] 

৪১ বিসিএস রেজাল্ট ২০২১

বাংলাদেশে নিয়োগ প্রক্রিয়া এখন পর্যন্ত বিশ্বের সব দেশের মধ্যে দীর্ঘতম প্রক্রিয়া। শিক্ষার্থীরা তাদের ৪১ বিসিএস ফলাফল সম্পর্কে মরিয়া হয়ে উঠছে। বিসিএস পরীক্ষার্থীদের পক্ষে ৪১ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফলের উপর অনেক কিছু নির্ভর করে। এমসিকিউ-এর মাধ্যমিকের প্রাথমিক পরীক্ষার ফলাফল কীভাবে বিলম্ব হতে পারে? ৪১ বিসিএস প্রাথমিক ফলাফল প্রকাশ এবং চলমান বিধিনিষেধের মধ্যে খুব কমই যোগাযোগ রয়েছে। (৪১ বিসিএস রেজাল্ট ২০২১)

৪১ বিসিএস রেজাল্ট ২০২১

৪১ তম বিসিএস ফলাফল

বিপিএসসি যদি ২ মাসের মধ্যে বিসিএসের প্রাথমিক ফলাফল প্রকাশ করতে না পারে এবং অফিসে শারীরিক উপস্থিতি প্রয়োজন হয়, তবে এটি কখনই একটি অনলাইন পরীক্ষা আয়োজন করতে পারে না। অন্তত ৪১ তম বিসিএস ফলাফল নাটকের মাধ্যমে আমরা এটি বুঝতেই পারি। বিপিএসসি কেবল তার সময় বাড়িয়ে দিচ্ছে যেন মনে হচ্ছে এটি ৪১ বিসিএসের লিখিত ফলাফল প্রকাশ করতে যাচ্ছে। সত্যিই দুঃখের বিষয়! (৪১ বিসিএস রেজাল্ট ২০২১)

৪১ তম বিসিএস রেজাল্ট ২০২১

আমরা অনেক প্রার্থীকে ৪১ বিসিএস প্রাথমিক ফলাফলকে নিয়ে হতাশা প্রকাশ করতে দেখেছি। কারণ ৪১ তম বিসিএস ফলাফলের কারণে তারা তাদের লিখিত প্রস্তুতি সম্পর্কে মনোনিবেশ করতে পারছে না। আবার, তারা ৪৩তম বিসিএসের প্রিলি পরীক্ষার প্রস্তুতিও সেভাবে নিতে পারছে না। এটি সেই সমস্ত আবেদন প্রার্থীদের সাথে ঘটছে যারা কাট মার্কসের দ্বারপ্রান্তে নিজেকে বিবেচনা করছে। (৪১ বিসিএস রেজাল্ট ২০২১)

৪১ তম বিসিএসের ফলাফল কবে 

সেই সব প্রার্থী ছাড়াও আরও অনেক প্রার্থী রয়েছেন যারা তাদের ফলাফল সম্পর্কে নিশ্চিত, তারাও বিসিএসের প্রিলি ফলাফল সম্পর্কে অসন্তুষ্টি দেখাচ্ছেন। এটি এখন একটি সাধারণ ঘটনা যে সরকারী চাকরিতে প্রবেশ করা মানেই আপনার কাছ থেকে অনেক বেশি সময় চলে যাবে। এটি অবশ্যই একেবারে অপ্রত্যাশিত। (৪১ বিসিএস রেজাল্ট ২০২১)

৪১ বিপিএসসি রেজাল্ট ২০২১ 

সময় অবশ্যই প্রতিটি ব্যক্তির জন্য সমান মূল্যবান। তবে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি প্রায়শই তা ভুলে যান। তারা নিজেদেরকে দেশের একমাত্র গুরুত্বপূর্ণ এবং বিশিষ্ট ব্যক্তি হিসাবে বিবেচনা করে। কারণ এমন অনেক প্রার্থী আছেন যারা দেরি হওয়ার কারণে তাদের বয়সসীমা অতিক্রম করেছেন। তবে তাদের সম্পর্কে তাদের পক্ষে কোনও ভাল সিদ্ধান্ত বা পরিকল্পনা এখন পর্যন্ত নেওয়া হয় নি। এটি আবারও একটি দায়িত্বজ্ঞানহীনতা! (৪১ বিসিএস রেজাল্ট ২০২১)

৪১ তম বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট ২০২১

অনেক ছাত্র তাদের স্নাতক শেষ করার সময় একটি ভারী বছর লস ভোগ করে। প্রথমত, তাদের এই অনিবার্য ক্ষতির সম্মুখীন হতে হয়। তারপরে, তাদের অবশ্যই বাংলাদেশের নিয়োগ ব্যবস্থাতে অন্তর্ভুক্ত প্রচুর সমস্যার মুখোমুখি হতে হয়। সংক্ষেপে, বেশিরভাগ শিক্ষার্থী পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করার মানসিক শক্তি হারাতে থাকে। তারা যে চাকরিগুলি নিতে চান না শেষে সেই চাকরির সাথে অনেকে আপস করে, কেবল এই বিলম্বিত ব্যবস্থার কারণে। 

৪১ তম বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট

এখনই সময় কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা ও পুনর্বিবেচনা করুক। না হলে দেশের অপূরণীয় ক্ষতি হবে। আমি ভাবছি এই দেশে একটি থিঙ্ক ট্যাঙ্ক এর ব্যবহার কী? তারা কিভাবে কাজ করে? বা তারা শব্দটির ব্যবহারিক অর্থে সত্যই কাজ করে কি? তারা যদি দেশের উন্নতির জন্য কাজ করে তবে কেন সিস্টেমের এই রকম বর্তমান অবস্থা সামনে আসছে। এটি সত্যিই এক মিলিয়ন ডলার প্রশ্ন।

৪১ তম বিসিএস রেজাল্ট তালিকা (রোল-ভিত্তিক)

তবে সিস্টেমটি নিয়ে কথা বলে কোনও লাভ নেই। এই সিস্টেমের নির্মাতারা নিজেকে এবং তাদের চিন্তাভাবনাগুলি সংশোধন করতে খুব আড়ষ্ট। অতএব, বর্তমান অবস্থার একটি সম্ভাব্য সমাধান দেওয়ার প্রচেষ্টা – একটি নিরর্থক প্রচেষ্টা হবে। সুতরাং আমরা আপনাকে নীচে ৪১ তম বিসিএস প্রাথমিক ফলাফলের তালিকা দিচ্ছি, তবে জানি না এটি কবে প্রকাশিত হতে পারে। কারণ এর মধ্যে বিপিএসসি অনেকগুলি ডেট চেঞ্জ করেছে।  গুড লাক, সিস্টেমের মধ্যে অসঙ্গতি থাকা সত্ত্বেও!

রেজাল্ট প্রকাশ হওয়া মাত্রই এখানে পেয়ে যাবেন। আমরা রেজাল্টের জন্যই অপেক্ষা করছি!   

এ সম্পর্কিত আরও পোস্ট দেখুনঃ   

  1. ৪১তম বিসিএস রেজাল্ট 41 BCS Preliminary Result | bpsc.gov.bd
  2. BCS Preliminary Question Solution 41th (with Explanation)
  3. 41 BCS Result Preliminary 2021 bpsc.gov.bd
About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.