প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? ১৯৭১ সালের মার্চ মাসে-কুইজের উত্তর

শেখ মুজিব কুইজের আজকের উত্তর

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? ১৯৭১ সালের মার্চ মাসে অসহযোগ আন্দোলনের পটভূমিতে ঢাকার প্রেসিডেন্ট ভবনে ক্ষমতা হস্তান্তর বিষয়ে আলোচনা শুরু হয় । পর পর কয়েক দফায় এই আলোচনা চললেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয় । এখন এ বিষয়ে আজকের প্রশ্ন হল প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে।

ইতিমধ্যে আপনারা দেখেছেন মার্চ মাসের এই আলোচনা বৈঠক বেশ কিছু প্রশ্ন হয়ে গেছে। তাই এ বৈঠক নিয়ে আমাদের অনেক কিছু পড়াও হয়ে গেছে । আজকের প্রশ্নটি এর আগেও করা হয়েছিল ভিন্ন এক প্রসঙ্গ নিয়ে। সেখানে জানতে চাওয়া হয়েছিল কোথায় বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল । আর আজকের প্রশ্ন হল প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে । যাই হোক, চলুন আগে প্রশ্নটি পড়ে আসি । 

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলনের পটভূমিতে ঢাকার প্রেসিডেন্ট ভবনে (বর্তমান স্টেট গেস্ট হাউজ সুগন্ধা) প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে ক্ষমতা হস্তান্তর বিষয়ে আলোচনা শুরু হয়। পরপর কয়েক দিন কয়েক দফায় এই আলোচনা চললেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়। প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

তো এই ছিল আজকের কুইজের প্রশ্ন । এখন কথা না বাড়িয়ে সরাসরি প্রশ্নের উত্তরে চলে যাই । আবারও বলছি যারা উত্তর ইতিমধ্যেই জানেন তারা মিলিয়ে নিন । আর যারা এখনো জানেন না তারা প্রমাণসহ উত্তর দেখে নিন যে প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? 

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে কুইজের উত্তর  

উত্তরঃ প্রথম দফায় আলোচনা শুরু হয় ১৬ই মার্চ । কিন্তু প্রশ্ন উঠতে পারে এই উত্তরের বিশ্বাস যোগ্যতা কি । এজন্য নিচের পত্রিকার সাথে মিলিয়ে নিন প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে?

প্রথম দফায় আলোচনা শুরু হয় কবে? তাহলে প্রমাণসহ আজকের কুইজের উত্তর দিয়ে দিলাম । এবার আপনার সাবমিট করার পালা । আর কুইজের উত্তর নিয়ে কোন সংশয় থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন । ইতিমধ্যে, আমরা জেনেছি বেশ কয়েকজন এখান থেকে উত্তর জেনে উত্তর দিয়ে বিজয়ী হয়েছেন । তাই আমরা আশা করি আগামী দিন আপনিও হবেন বিজয়ীদের মধ্যে একজন। [adToAppearHere]      

মুজিব কুইজের পুরস্কার কি কি 

 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগিতার প্রতিদিনের কুইজের উত্তর আমরা সরবরাহ করছি । প্রশ্ন দেওয়ার সঙ্গে সঙ্গে উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন । ব্যাখ্যা ও প্রমাণ সহ প্রশ্নের উত্তর দিতে জিতে নিতে পারেন একটি স্মার্টফোন । বিজয়ী ১০০ জনের প্রথম ৫ জনকে দেওয়া হচ্ছে একটি করে স্মার্টফোন । সঠিক উত্তর দাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জনকে বেছে নেওয়া হয় । এই ১০০ জনের প্রত্যেকের জন্য থাকছে ১০০ গিগাবাইট ইন্টারনেট । ইন্টারনেটের মেয়াদ ১০০ দিন । 

আন্তর্জাতিক সংস্থাটির নাম কী

এই যে এত ১০০ সংখ্যার সমাহার কারন‌ এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিক উপলক্ষে । শিক্ষা মন্ত্রণালয় সহ বিভিন্ন সংগঠনের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে কুইজ প্রতিযোগিতা । শেখ মুজিবুর রহমান কুইজ প্রতিযোগিতার হোস্ট হলো প্রিয়.কম । কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে আপনাকে কিছু নিয়ম মানতে হবে ।

[adToAppearHere]

ইতিমধ্যেই কিভাবে এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন আমরা পোস্ট করেছি । এখন দেখা যাক গতকালের কুইজের ফলাফল ।

গতকালের কুইজের ফলাফল

কুইজের ফলাফল দেখতে পারেন একাধিক উপায়ে । quiz.priyo.com এ যেয়ে কুইজের ১০০ জন বিজয়ীদের তালিকা ছবিসহ দেখতে পারবেন । অথবা প্রিয় অ্যাপস এ যেয়ে ফলাফল দেখতে পারবেন । অথবা আপনার সুবিধার্থে আমরা এখানেই লিস্ট দিয়ে দিচ্ছি । নিচের লিংকে ক্লিক করলে ১০০ জন বিজয়ীদের তালিকা ছবিসহ দেখতে পারবেন । সঠিক উত্তর দিন আপনার কপাল ভালো হলে আপনিও পেয়ে যেতে পারেন একটি মানসম্মত স্মার্টফোন । কিন্তু আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে প্রশ্নের উত্তর যেন সঠিক হয় ।

[adToAppearHere]

এজন্য কুইজের উত্তর দেওয়ার আগে আমাদের ওয়েবসাইটে এসে সঠিক উত্তর দেখে নিন । তারপর উত্তর করুন । ধন্যবাদ । 

২৩ জানুয়ারি বিজয়ীদের তালিকা দেখতে ক্লিক করুন এখানে

বিগত কুইজের প্রশ্ন ও উত্তর দেখুনঃ

কোন ম্যাগাজিন বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ (পয়েট অব পলিটিক্স) আখ্যা দেয়? ৭ই মার্চের ভাষণ কুইজ 

আন্তর্জাতিক সংস্থাটির নাম কী? বঙ্গবন্ধুর ভাষণকে স্বীকৃতি দেওয়া আন্তর্জাতিক সংস্থাটির নাম কী?

এই বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়? বঙ্গবন্ধু ও জুলফিকারের ২৭ জানুয়ারির বৈঠক কোথায়?

প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ কতটি আসনে জয়লাভ করে?

শেখ মুজিব কোথায় প্রথম ৬ দফা দাবি উত্থাপন করেন? ৬ দফা কুইজ

বঙ্গবন্ধু কবে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক হিসেবে ‘নৌকা’ পছন্দ করেন? ১৯৭০ সালের নির্বাচনে- কুইজের উত্তর 

গ্রন্থটির ভূমিকা লিখেছেন কে? অসমাপ্ত আত্মজীবনী (১লা জানুয়ারি)

About bdexam-aid 252 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*