সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩

SSC 23 short syllabus

এসএসসি পরীক্ষার ২০২৩ এর জন্য সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩ এই পোস্টের বিষয়বস্তু। গত ২ বছরে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস এখন একটি সাধারণ বিষয়। করোনা মহামারির কারণে শিক্ষা মন্ত্রণালয় সম্পূর্ণ কোর্সে এসএসসি পরীক্ষা দিতে পারছে না। তার মানে নিয়মিত কোর্সে এসএসসি পরীক্ষা হচ্ছে না। এসএসসি ক্লাসের সংখ্যা কম হয় এবং এসএসসি সিলেবাসের স্প্যানও ছোট হয়ে যায়। পূর্বে আমরা SSC ২০২১ এবং ২০২২ এর সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে কথা বলেছি। এখন, আমরা আপনাকে SSC 23 এর সংক্ষিপ্ত সিলেবাস দেব। ঠিক আছে, চলুন এ ব্যাপারে কথা বোকা যাক। [Read this post in English]

এসএসসি ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস

এমন এক মুহুর্তে আমি এই পোস্টটি লিখছি যখন এসএসসি পরীক্ষা 2022 হচ্ছে। এরপর SSC 2023 শীঘ্রই অনুসরণ করবে। কারণ SSC 2022 যথাসময়ে অনুষ্ঠিত হচ্ছে না। সেখানে কয়েক মাস পরেই এসএসসি 2023 অনুষ্ঠিত হবে। এটি 3 বা 4 মাস হতে পারে। যাইহোক, আমাদের প্রধান উদ্বেগ হল এই পোস্টের মাধ্যমে আপনাকে সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩ দেওয়া। এসএসসি ২০২৩ পরীক্ষাও এই এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2023 অনুসরণ করবে। তাই আমরা ডাউনলোড করার জন্য নীচে এসএসসি সংক্ষিপ্ত পাঠ্যক্রম যুক্ত করেছি।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস

পিডিএফ শিক্ষা মন্ত্রণালয় এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2022 এর উপর ভিত্তি করে এসএসসি পরীক্ষা 2023 দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই, এসএসসি শিক্ষার্থীরা NCTB-এর অফিসিয়াল ওয়েবসাইট ব্রাউজ করতে পারে। সেখানে আপনি SSC পরীক্ষার 2022-এর জন্য SSC সংক্ষিপ্ত সিলেবাস পাবেন৷ এই সিলেবাসটি SSC পরীক্ষার 2023-এর জন্যও বৈধ হবে৷ প্রথমত, আপনি সরকারী ওয়েবসাইট থেকে NCTB SSC সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারেন। আমরা এখানে লিঙ্ক শেয়ার করছি। 

সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩ Download LINK

এসএসসি ২০২৩ সিলেবাস পিডিএফ

আপনি যদি অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2023 ডাউনলোড করতে না চান। আপনি এই পোস্ট থেকে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাসও ডাউনলোড করতে পারেন। আমরা খুব SSC সংক্ষিপ্ত সিলেবাস সংরক্ষিত. আপনি আমাদের ওয়েবসাইট থেকে সহজেই SSC 2023 পাঠ্যক্রম ডাউনলোড করতে পারেন। আপনি জানেন যে, আমরা SSC সংক্ষিপ্ত সিলেবাস শেয়ার করার ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছি। অতএব, আমরা এবারও এসএসসি 2023 সিলেবাস শেয়ার করব। SSC 2023 পরীক্ষার জন্য SSC 2023 সংক্ষিপ্ত সিলেবাস নীচে দেখুন।

সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩

SSC 2023 Short Syllabus

আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে SSC 2023 সিলেবাসের অংশ ভাগ করে নেব। উদাহরণস্বরূপ, আমরা বিভিন্ন বিভাগ তৈরি করব যেখান থেকে আপনি সহজেই আগামী বছরের এসএসসি পরীক্ষার জন্য এসএসসির নতুন সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারবেন। এসএসসি শর্ট সিলেবাস এনসিটিবি এনসিটিবি হল সরকারি প্রতিষ্ঠান যা সিলেবাসের জন্য কাজ করে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। মহামারী পরিস্থিতির কারণে ক্লাস করা সম্ভব হয়নি। অতএব, মন্ত্রণালয় সক্রিয় পরিমাপ নিচ্ছে যা শিক্ষাবর্ষের মধ্যে জোটগুলিকে ছোট করবে। এই উদ্দেশ্যে, পরবর্তী এসএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত হবে। এবং আমরা এখানে আপনার সাথে সংক্ষিপ্ত সিলেবাস শেয়ার করতে এসেছি।

SSC ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস PDF

এই বিভাগে, আমরা স্থূল ফাইলটি শেয়ার করব যেখানে আপনি 2023 সালের এসএসসি পরীক্ষার জন্য বিজ্ঞান, কলা এবং বাণিজ্যের সংক্ষিপ্ত সিলেবাস পাবেন। তবে আপনি যদি একটি নির্দিষ্ট স্ট্রিমের জন্য এসএসসি পাঠ্যক্রম ডাউনলোড করতে চান তবে আপনাকে নিম্নলিখিত বিভাগগুলি দেখতে হবে এই পোস্ট. আমরা এখানে এসএসসি শর্ট সিলেবাসের মোট ফাইল যোগ করেছি। এবং তারপরে আমরা পরবর্তীতে স্ট্রিম-ভিত্তিক এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস যোগ করব।

বিজ্ঞানের জন্য সংক্ষিপ্ত সিলেবাস

আমরা আলাদা স্ট্রিমের জন্য আলাদা সেগমেন্ট যুক্ত করেছি যাতে শিক্ষার্থীরা ফলো-আপ লিঙ্ক এবং ফাইলগুলি থেকে সহজে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে পেতে পারে। আগামী বছর এসএসসি পরীক্ষা আর বেশি দূরে নয়। আর মাত্র কয়েক মাস পরে এসএসসি 2023 পরীক্ষাও অনুষ্ঠিত হবে। সুতরাং, শিক্ষার্থীদের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস 23 অনুসরণ করে তাদের পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া উচিত। নীচে বিজ্ঞান অংশটি দেখুন।

এসএসসি ২০২৩ নতুন সিলেবাস

কমার্স এসএসসি শিক্ষার্থীদের একটি পৃথক বিভাগ থাকতে পারে কারণ আমরা এসএসসি শিক্ষার্থীদের অধ্যয়নের উপকরণ এবং আনুষাঙ্গিক বিষয়ে প্রচেষ্টা কমাতে চাই। এইভাবে তারা কেবল তাদের পড়াশোনায় শোষণ করতে পারে। আমরা তাদের বৈধ তথ্য প্রদান করছি যার সাহায্যে তারা নিজেদেরকে সমৃদ্ধ করতে পারে এবং তাদের চাহিদা পূরণ করতে পারে। এখন, বাণিজ্য বিভাগ দেখুন।

সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩ মানবিক বিভাগ

ARTS-এর জন্য SSC সিলেবাস ATRS শিক্ষার্থী সংখ্যায় বেশি। এইভাবে আমরা শেষ পর্যন্ত ARTS বিভাগটি দিয়েছি যেখান থেকে এসএসসি আর্টস শিক্ষার্থীরা ARTS জন্য এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারে। এটি সত্যিই একটি উপযুক্ত সময় যখন শিক্ষার্থীদের 2023 সালে তাদের পরীক্ষার জন্য প্রস্তুত করা উচিত। কারণ তাদের হাতে খুব বেশি সময় নেই। তাই এসএসসি শিক্ষার্থীদের আগে থেকেই প্রস্তুত হতে হবে। যাইহোক, এসএসসি শিক্ষার্থীরা নিম্নলিখিত থেকে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারেন।

সবাইকে ধন্যবাদ। আমরা সর্বদা আপনাকে অত্যন্ত সম্মান করি।

এই সম্পর্কে আরও দেখুনঃ

  1. SSC 2022 Math Short Syllabus PDF
  2. SSC 2022 Math MCQ Solution সকল বোর্ডের গণিত প্রশ্ন সমাধান
  3. গণিত প্রশ্ন সমাধান SSC 2022
  4. SSC 23 Short Syllabus PDF | SSC Exam 2023

সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩, সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩, সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি ২০২৩, সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি। 

About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.