৪১তম বিসিএস রেজাল্ট 41 BCS Preliminary Result | bpsc.gov.bd

৪১ বিসিএস রেজাল্ট ২০২১

৪১তম বিসিএস রেজাল্ট জুলাই ২০২১ সালে বের হতে যাচ্ছে। বিসিএসের প্রিলি পরীক্ষার পরে ১৯ শে মার্চ ২০২১ বিপিএসসি পরীক্ষার কন্ট্রোলার ২ মাসের মধ্যে বিসিএসের প্রাথমিক ফলাফল প্রকাশ করতে চেয়েছিলেন। তাছাড়া পরীক্ষার কন্ট্রোলার বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল সম্পর্কে আগের মাসে কথা বলেছিলেন। বিপিএসসি এই মাসে ৪১তম বিসিএস রেজাল্ট ২০২১ প্রকাশ করতে চায়। [পোস্টটি ইংলিশে পড়তে ক্লিক করুন]

৪১তম বিসিএস রেজাল্ট ২০২১

গত মাসের আলোচনা অনুযায়ী, বিপিএসসি জুলাইয়ে বিসিএসের ৪১তম বিসিএস রেজাল্ট প্রকাশ করতে চলেছে। তবে বিপিএসসি ঠিক কবে ২০২১ সালে বিসিএসের ৪১তম ফলাফল প্রকাশ করতে চলেছে বলে উল্লেখ করেনি। এখন পর্যন্ত আমরা ধরে নিতে পারি বিপিএসসি জুলাইয়ের ১০-১৫-এর মধ্যে ৪১ বিসিএসের প্রিলি ফলাফল দেবে।

৪১তম বিসিএস প্রিলি রেজাল্ট ২০২১

যাই হোক, ফলাফল প্রকাশিত হতে পারে যখন তখন। আমাদের ওয়েবসাইটে সাথে সাথে  আপডেট করা হবে। ফলাফল প্রকাশের সঠিক তারিখ আমরা বলতে পারি না। কারণ, পিএসসি ফলাফলের নির্দিষ্ট তারিখ সম্পর্কে কথা বলে না। তাই আমরা আশা করতে পারি যে চলমান মাসে বিপিএসসি ৪১তম বিসিএস রেজাল্ট প্রকাশ করবে। (৪১তম বিসিএস রেজাল্ট)

৪১তম বিসিএসের প্রিলিমিনারি রেজাল্ট ২০২১ 

বিপিএসসি হ’ল একমাত্র কর্তৃপক্ষ যা বিসিএস পরীক্ষার পদ্ধতি সম্পর্কে কথা বলবে। বিপিএসসি আমাদের ৪১ বিসিএস ফলাফল সম্পর্কে পর্যাপ্ত তথ্য দেয়নি। যদিও আমরা বিসিএসের ফলাফল সম্পর্কে অনিশ্চিত, আমরা বলতে পারি যে ৪১ তম বিসিএসের ফলাফল যে কোনও সময়ই আসবে । আসুন আমরা আশা করি যে বিপিএসসি ৪১ বিসিএস প্রাথমিক ফলাফল দ্রুতই প্রকাশ করবে। অবশ্য চলমান বিধি নিষেধ শেষ হলে ৫ কর্ম দিবসের মধ্যে রেজাল্ট দিতে চেয়েছে বিপিএসসি। (৪১তম বিসিএস রেজাল্ট)  

৪১তম বিসিএসের ফলাফল 

বিপিএসসি চেয়ারম্যান প্রিলিমিনারি পরীক্ষার পরে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে অনুযায়ী বিপিএসসি ২ মাসের মধ্যে বিসিএসের প্রাথমিক ফলাফল প্রকাশ করবে। আমরা বলতে পারি এরই মধ্যে দেরি হয়ে গেছে। বিপিএসসির তাত্ক্ষণিকভাবে ৪১ বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করা উচিত। এমন অনেক শিক্ষার্থী আছেন যারা তাদের নম্বর এবং তাই তাদের প্রস্তুতি সম্পর্কে অনিশ্চিত। (৪১তম বিসিএস রেজাল্ট)

৪১তম বিসিএস প্রিলি ফলাফল ২০২১

প্রত্যেকেই জানেন যে এই ৪১ তম বিসিএস অনেক বিলম্বিত পরীক্ষা। কমপক্ষে এক বছরের বিলম্বের পরে, বিপিএসসি ৪১ বিসিএসের প্রাথমিক পরীক্ষা দিয়েছে। এখন বিসিএসের প্রাথমিক ফলাফল প্রকাশ করতে সময় লাগছে। যদি এই প্রবণতা বিপিএসসিতে চলে যায় তবে ৩ বছরের আগে ৪১ তম বিসিএস শেষ করতে পারবেন না। (৪১তম বিসিএস রেজাল্ট)

৪১ বিসিএস প্রিলি ফলাফল ২০২১

বিপিএসসিতে সমস্ত দোষ চাপানো ঠিক নয়। কারণ বিপিএসসি বিসিএসের ৪১ তম ফলাফল প্রকাশ করতে চেয়েছিল। প্রকৃতপক্ষে, এটি দেশের অন্যতম আন্তরিক সংগঠন। তবে এর নিয়মিত কার্যক্রম করোনা ভাইরাস মহামারী দ্বারা ব্যাহত হয়েছে। পিএসসি সময়মতো পরীক্ষার তারিখ প্রকাশ করে। তবে এটি পরিকল্পনা কার্যকর করতে পারছে না। (৪১তম বিসিএস রেজাল্ট)

বিপিএসসি বিসিএস পরীক্ষার ফলাফল

বিপিএসসি বিগত বছরের শুরুতে ৪১তম বিসিএস প্রিলি পরীক্ষা নিতে চেয়েছিল। তবে করোনাভাইরাস প্রাদুর্ভাব অতিমাত্রায় বাংলাদেশে। সুতরাং এটি ৪১ বিসিএস পরীক্ষা নিতে পারেনি। এক বছরেরও বেশি বিলম্বের পরে, ২০২১ সালের মার্চ মাসে ৪১ বিসিএস অনুষ্ঠিত হয়েছিল। তবে বিসিএসের ফলাফলও বিলম্বিত হচ্ছে। আমরা কখন ৪১ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল পাব তা আমরা জানি না। (৪১তম বিসিএস রেজাল্ট)

৪১তম বিপিএসসি গভ বিডি ফলাফল

বিপিএসসি একটি সংবিধান স্বীকৃত সংস্থা। এটি উপযুক্ত প্রার্থীদের নিয়োগের সমস্ত নিয়ম বজায় রেখেছে। বিপিএসসি বিসিএস প্রার্থীদের বাছাই করার পক্ষে ন্যায্য। বিসিএস পরীক্ষা প্রক্রিয়া সাধারণত এদেশে বিলম্বিত হয়। তবে এই ৪১ তম বিসিএস অযথা দেরিতে অনুষ্ঠিত হচ্ছে। এই বিলম্বের অনুঘটকটি হলেন করোনার ভাইরাস। (৪১তম বিসিএস রেজাল্ট)

৪১ তম বিসিএস রেজাল্ট প্রকাশের তারিখ

আকস্মিকভাবে মহামারী বৃদ্ধির কারণে বাংলাদেশ সরকার আবারও সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উপর শাটডাউন চাপিয়ে দিচ্ছে। বিপিএসসি তার নিয়মিত পরিকল্পনাটি কার্যকর করতে পারে না। অতএব, আমাদের আরও ৪১ বিসিএস ফলাফল  দেরি হতে পারে। তবে বিপিএসসি রেজাল্ট প্রকাশের সাথে সাথে আমরা আপনাকে ফলাফল দেব। তবে এখন আমরা ৪১ বিসিএস ফলাফল প্রকাশের তারিখ সম্পর্কে বলতে পারি না। কারণ বিপিএসসি এর আগে জতগুলি ডেট দিয়েসে সব অপরিকল্পিত। এখন শাট ডাউন পরবর্তী ৫ করমদিবশের মধ্যে রেজাল্ট দেয়ার কথা আছে। (৪১তম বিসিএস রেজাল্ট)  

প্রিলিমিনারি পরীক্ষার কাট মার্কস

আমি নিজেই একজন বিসিএস প্রার্থী। তাই পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে আমার ফার্স্ট হ্যান্ড অভিজ্ঞতা আছে। পরীক্ষা দেওয়ার পরে, মনে হয় ৪১ তম বিসিএসের প্রশ্নটি সহজ ছিল না আবার এতটা কঠিনও না। যে প্রার্থী কিছুটা ভাল প্রস্তুতি নিয়েছিলেন সে পরীক্ষায় ভাল করতে পারত। তবে কাট মার্কস নির্দিষ্ট নয়। এটি বিসিএসের লিখিত পরীক্ষার জন্য বিসিএসসি কত বিসিএস প্রার্থী নির্বাচন করতে চায় তার উপর নির্ভর করে। 

ক্যাট মার্কেটস কি ইগজ্যাকটলি?

১০০ হল এবারের কাট মার্কস। কিভাবে? আমি এ নিয়ে কোনও বিতর্কে যেতে চাই না। পরীক্ষা দেওয়ার পরে আমি অনুভব করেছি যে কেবলমাত্র ২০,০০০ শিক্ষার্থী রয়েছে যারা ১০০-১১০ নম্বর অর্জন করতে পারে। সুতরাং, আসুন আমরা অতিরঞ্জিত না হই। কাট মার্কস ১০০-১০৫ এর মধ্যে হওয়া উচিত। এর অন্যথায় যাওয়ার কথা না।

৪১ তম বিসিএস রেজাল্ট শীট পিডিএফ

আমাদের এখন এই পোস্ট শেষ করা যাক। তবে এই পোস্টটি শেষ করার আগে আমরা আপনাকে বিসিএস ফলাফল সম্পর্কে কিছু বলতে চাই। আপনি ফলাফলটি অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। তবে আপনি বিপিএসসির অফিসিয়াল সাইট থেকে ফলাফলটি দেখতে ব্যর্থ হলে আপনি এখান থেকে ফলাফলটি ডাউনলোড করতে পারেন। আমরা নীচে পিডিএফ ফলাফল শীট দিচ্ছি। বিসিএসের প্রাথমিক ফলাফলের শীট পিডিএফ দেখুন এবং ডাউনলোড করুন।

বিসিএসের প্রাথমিক ফলাফল পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৪১তম বিসিএস রেজাল্ট

বিসিএস সম্পর্কে আরও দেখুনঃ

  1. 41 BCS Result Preliminary 2021 bpsc.gov.bd
  2. BCS Preliminary Question Solution 41th (with Explanation)
  3. 41th BCS Exam Date- bpsc.gov.bd Preliminary Exam Date
About bdexam-aid 251 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*