রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ RU Admission Circular 2020-21

RU admission

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ এইমাত্র প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য এই পোস্ট থেকে জানতে পারবেন । রাবি ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত এই পোস্টটি পড়ার পর আপনি জানতে পারবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০-২০২১, ভর্তি আবেদনের নিয়মাবলী, আবেদনের শর্তসমূহ। আরও জানতে পারবেন এবার ভর্তি পরীক্ষার জন্য কি কি বিষয় থেকে প্রশ্ন করা হবে। এক কথায়, রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ এ এই বছরের ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য আমরা দিয়ে দিচ্ছি এই পোস্টে।

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

সিদ্ধান্তের অনেক দোলাচলের পর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রসাশন সিদ্ধান্ত নিয়েছে রাবি ভর্তি পরীক্ষা ২০২০-২১ অনুষ্ঠিত হবে। এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বিশ্ববিদ্যালয় প্রসাশনকে অনুরোধ করে গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য। কিন্তু রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন সে সিধান্তে রাজি হয় নি । পরিবর্তে, রাবি মোবাইল অ্যাপস এর মাধ্যমে ভর্তি পরীক্ষা ২০২০-২১ নেওয়ার সিদ্ধান্ত নেয়। একথা আমরা সকলেই জানি চলমান করোনা ভাইরাস প্রাদুর্ভাবের জন্য ভর্তি পরীক্ষা অনিশ্চিত হয়ে যাচ্ছিল । 

এরকম অবস্থায় অনেক পাবলিক ও প্রাইভেট ভার্সিটি বিগত এস এস সি ও এইচ এস সি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন করবে এবার। কিন্তু ঢাকা রাজশাহী সহ আরও কিছু বিশ্ববিদ্যালয় সরাসরি সশরীরে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাহোক, রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ সম্পর্কে এ টু জেড জেনে নেই। 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ নোটিশ

রাবি কর্তৃক প্রকাশিত মূল নোটিশের অনুলিপি নিচে দিয়ে দিচ্ছি। এছাড়া বিভিন্ন পত্র পত্রিকায় রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ সংক্রান্ত প্রেস রিলিজ প্রমাণস্বরূপ দিয়ে দিলাম । রাবি ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত নোটিশ আমরা হাতে পেয়েছি। কিন্তু বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তি এখন প্রকাশিত হয় নি । তবে রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ ও রাবি ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এই নোটিশে দেওয়া আছে। নিচে নোটিশের অনুলিপি লিখে দিলাম ।

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

প্রাথমিক আবেদন তারিখ থেকে শুরু করে আবেদন ফি সকল তথ্যই দেওয়া আছে রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ নোটিশের অনুলিপিতে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২১ (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১) এর বিজ্ঞপ্তিকে আমরা আলাদা আলাদা সেকশনে ভাগ করেছি। প্রত্যেকটি সেকশনকে আলাদা আলাদা সাব টাইটেলে বিভক্ত করেছি । যাতে করে আপনাদের যে যে তথ্যের দরকার হয় সে সেকশনে সরাসরি চলে যেতে পারেন । এছাড়া যখন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে আমরা এখানে আপলোড করে দিব (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১)। 

একটি প্রাথমিক তথ্য দিয়ে শুরু করছি যে এবার রাবি ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ এ কোন লিখিত বিষয় থাকছে না। শুধুমাত্র এম সি কিউ প্রশ্নের উত্তর দিতে হবে । চলুন এবার সকল তথ্য সেকশন ওয়াইজ জেনে নেই 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ঃ প্রাথমিক আবেদন শুরু ও শেষ কবে

রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে ৭ই মার্চ । আবেদনের শেষ তারিখ ১৮ই মার্চ। রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স(সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহের ৭ তারিখ থেকে শুরু হবে । ৭ তারিখ থেকে শুরু হয়ে ১৮ তারিখ পর্যন্ত চলবে । আবেদনকারীরা উপরোক্ত সময়ের মধ্যে যেকোনো দিনই আবেদন করতে পারবে (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১)। 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

rajshahi university admission 2021

সম্পূর্ণ আবেদন নির্দেশিকা ডাউনলোড করুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২০-২১ এর প্রাথমিক আবেদন ৭ই মার্চ থেকে ১৮ই মার্চ পর্যন্ত চলবে । ৭ই মার্চ দুপুর ১২ টা থেকে ১৮ই মার্চ রাত ১২ টা পর্যন্ত যেকোনো সময়ে আবেদন গ্রহন করা হবে।          

রাবি ভর্তি পরীক্ষা ২০২১ঃ চূড়ান্ত আবেদন শুরু ও শেষ কবে 

প্রাথমিক আবেদন শেষে চূড়ান্ত আবেদন করতে হবে । প্রাথমিক আবেদনের পর বাছাই করে লিস্ট দেওয়া হবে । বাছাই শেষে  চূড়ান্ত আবেদন শুরু হবে ২৩শে মার্চ । শেষ হবে ৩১ শে মার্চ । ২৩শে মার্চ দুপুর ১২ টা থেকে ৩১শে মার্চ রাত ১২ টা পর্যন্ত চূড়ান্ত আবেদন গ্রহন করা হবে । আবেদনকারীরা এই সময়ের মধ্যে যেকোনো দিন আবেদন করতে পারবে। তবে সময় হাতে রেখে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য পরামর্শ দেওয়া হল। টেকনিকাল সমস্যার জন্য অনেক সময় শেষের দিকে সার্ভারে সমস্যা দেখা দেয় । সেক্ষেত্রে ওয়েবসাইটে লগ ইন করতে পারবেন না । তাই কিছু সময় হাতে রেখেই আবেদন শেষ করুন । 

বাছাই শেষে ২৩শে মার্চ  দুপুর ১২ টাথেকে  চূড়ান্ত আবেদন শুরু হবে । চূড়ান্ত আবেদন শেষ হবে ৩১শে মার্চ রাত ১২ টায়।

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ঃ আবেদন ফি কত 

রাবি ভর্তি পরীক্ষা ২০২০-২০২১ এর জন আবেদন ফি নির্ধারিত করা হয়েছে । প্রাথমিক আবেদন ফি ও চূড়ান্ত আবেদন ফি আলাদা। যে সকল প্রার্থী প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণ হবে তাদেরকে আবার চূড়ান্ত আবেদন ফি দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে । তাহলে চলুন দেখে নেই প্রাথমিক ও চূড়ান্ত আবেদন ফি কত দেখে নেই । রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ফি নির্ধারিত করা হয়েছে ৫৫ টাকা ( মোবাইল ফোনের সার্ভিস চার্জসহ)। এবং চূড়ান্ত আবেদন ফি হল ১১০০ টাকা ( মোবাইল ফোনের সার্ভিস চার্জ সহ) ।

প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা (মোবাইল ফোনের সার্ভিস চার্জ সহ) এবং চূড়ান্ত আবেদন ফি ১১০০ টাকা (সার্ভিস চার্জ সহ) 

    রাবি ভর্তি পরিক্ষাঃ ইউনিট ও পরীক্ষার্থী সংখ্যা 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২০২০-২১ এর জন্য ৩ টি ইউনিটে পরীক্ষা নেওয়া হবে । অ ই ঈ এই তিনটি ইউনিটে প্রতিদিন ৪৫ হাজার করে পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষা নেওয়া হবে । প্রতিদিন তিনটি শিফটে ১৫ হাজার করে মোট ৪৫ হাজার পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষা নেওয়া হবে (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১)। 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

ru admission

বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন

ভর্তি পরীক্ষা ৩ টি  ইউনিটে অনুষ্ঠিত হবে ।  প্রতিদিন ৩ টি শিফটে ১৫ হাজার করে মোট ৪৫ হাজার শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা নেওয়া হবে । 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ঃ ভর্তি পরীক্ষা কবে ও কখন 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ এ ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ অবশ্যই দেওয়া থাকবে । কিন্তু আপাতত পরীক্ষার সময় উল্লেখ করা আছে প্রেস রিলিজে । এই তিনটি ইউনিটের পরীক্ষা তিন দিন অনুষ্ঠিত হবে । প্রতিদিন ৩ টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে । রাবি ভর্তি পরীক্ষা ১ম শিফট- সকাল ৯ঃ৩০-১০ঃ৩০, দ্বিতীয় শিফট দুপুর ১২ঃ০০-১ঃ০০ এবং ৩য় শিফট বিকাল ৩ঃ০০-৪ঃ০০ অনুষ্ঠিত হবে । ১ ঘণ্টা করে পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

ভর্তি পরীক্ষা  ১ম শিফট ৯ঃ৩০ থেকে ১০ঃ৩০ পর্যন্ত, ২য় শিফট ১২ঃ০০ টা থেকে ১ঃ০০ পর্যন্ত এবং ৩য় শিফট ৩ঃ০০ থেকে ৪ঃ০০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ru admission routine 2021

Click here to download RU admission test routine 2020-21 PDF

রাবি ভর্তি পরীক্ষাঃ মানবণ্টন ও পাস মার্কস 

রাবি ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের এম সি কিউ পরীক্ষা ১ ঘণ্টা মেয়াদে অনুষ্ঠিত হবে । ভর্তি পরীক্ষায় ৫ টি ভুল উত্তরের জন্য ১ নাম্বার করে কাটা যাবে । এবং পাস করতে হলে সবনিম্ন ৪০ নম্বর পেতে হবে । নুনতম নম্বরের চেয়ে ১ নম্বর কম পেলেও ভর্তির অযোগ্য বলে বিবেচনা করবে পরীক্ষা কমিটি (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১)। 

১০০ নম্বরের এম সি কিউ পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০ । প্রতি ৫ টি ভুল উত্তরের জন্য ১ নম্বর করে কাটা হবে । 

পরীক্ষা পদ্ধতি হবে এম সি কিউ। কোন প্রকার লিখিত পরীক্ষা নেওয়া হবে না । কিন্তু ইংলিশ বিভাগে ভর্তির জন্য আলাদা ভাবে অবশ্যই লিখিত পরীক্ষা দিতে হবে । ইংলিশ বিভাগের লিখিত পরীক্ষার নম্বর হবে ৫০ । রিডিং ও রাইটিং এর উপর প্রশ্ন থাকবে এই লিখিত পরীক্ষায় (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১)

শুধুমাত্র ইংরেজি বিভাগে ভর্তির জন্য আলাদা করে ৫০ মার্কসের লিখিত পরীক্ষা দিতে হবে । লিখিত পরীক্ষা ইংরেজি বিভাগ কর্তৃক  পরে নেওয়া হবে।     

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা ও শর্তসমূহ 

ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা নিচে দেওয়া হল । বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিজাগের জন্য আলাদা আলাদা যোগ্যতা ও শর্ত রয়েছে । শুধুমাত্র ২০২০ সালের এইচ এস সি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা রাবি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ সেকেন্ড টাইম থাকছে না (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১) ।  

শুধুমাত্র ২০২০ সালের এইচ এস সি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা রাবি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ সেকেন্ড টাইম থাকছে না ।  

  • মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা অ ইউনিটে আবেদন করতে পারবে । এস এস সি ও সমমান এবং এইচ এস সি ও সমমান পরীক্ষায় ন্যূনতম ৩.০০ সহ মোট ৭.০০( চতুর্থ বিষয় সহ) জিপিএ থাকতে হবে ।  
  • বিজ্ঞান শাখা থেকে ন্যূনতম ৩.৫ সহ মোট ৮.০০ পেতে হবে ঈ ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য । 
  • বাণিজ্য শাখা থেকে ই ইউনিটে পরীক্ষা দিতে পারবে । এক্ষেত্রে মোট ৭.৫০ পেতে হবে । 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত খবর ও প্রেস রিলিজ 

নিচে সকল খবর ও প্রেস রিলিজ ছবি আকারে দিয়ে দিলাম। পরবর্তী যেকোনো খবর বা পরিবর্তন আমরা আপনাদের জানিয়ে দিব । রাবি ভর্তি পরীক্ষা ২০২০-২১ নিয়ে যেকোনো খবর বা জিজ্ঞাসা আমাদের কাছে থেকে জানতে পারবেন । বিস্তারিত যেকোনো খবর জানতে আমাদের ওয়েবসাইটে পাবেন (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১) ।

 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ 

রাবি ভর্তি ওয়েবসাইটঃ admission.ru.ac.bd 

ভর্তি বিষয়ক যেকোনো আপডেট আপনারা রাবির অফিশিয়াল ওয়েবসাইটে admission.ru.ac.bd  এ পাবেন । তবে যদি কোন ইনফর্মেশন খুব সহজে পেতে চান তাহলে আমাদের ওয়েবাইটে এসে পেয়ে যাবে । যে কোন ভার্সিটির ভর্তি পরীক্ষার সকল তথ্য আমাদের এখান থেকে পেয়ে যাবেন (রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১) । 

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

Click here to download full admission notice PDF

ধন্যবাদ 

See More:

RU A Unit Question Solution 2021 | RU Admission Test Question Solution A-Unit | রাজশাহী বিশ্ববিদ্যালয় এ ইউনিটের প্রশ্ন সমাধান

Auto Pass Leaves No Effect on Admission

DU Admission 2020-2021 Advertisement

HSC Result 2020 Mark Sheet with Number-educationboardresults.gov.bd

About bdexam-aid 284 Articles
The author of this website has done his graduation from English department of Rajshahi University. He has had a wide range of experiences in terms of mass-media and communication. During his graduation, he has specialized upon both electronic and print media.